ইরানে মুসল্লির অভাবে বন্ধ হলো ৫০,০০০ মসজিদ : প্রবীণ ধর্মগুরুর উদ্বেগ

Anweshan Desk

Anweshan Desk

০৯ জুন ২০২৩, ১৯:০৮ পিএম


ইরানে মুসল্লির অভাবে বন্ধ হলো ৫০,০০০ মসজিদ : প্রবীণ ধর্মগুরুর উদ্বেগ

প্রবীণ ধর্মগুরু ও বিশেষ প্রতিনিধি মো: আবুল গাসেম দৌলবি

ইরানের এক বর্ষীয়ান ধর্মগুরু এবং এসেম্বলি লিডার মোহাম্মদ আবুল গাসেম দৌলভী (Mohammad Abolghassem Doulabi) বৃহস্পতিবার একটি সভায় বলেছেন যে নামাজিরা মসজিদমুখি না হওয়ার কারণে ইরানের ৭৫,০০০ মসজিদের মধ্যে ৫০,০০০ বন্ধ হয়ে গেছে । তিনি ইব্রাহিম রাইসির প্রশাসন এবং দেশের সেমিনারিগুলির মধ্যে যোগাযোগের দায়িত্ব পালন করেন। খবর ইরান ইন্টারন্যাশনাল এর।

এবিষয়ে তিনি দু:খ প্রকাশ করে বলেন, একটি ইসলামি রাষ্ট্রের জন্য বিষয়টি অত্যন্ত ‘চিন্তাজনক’ । ইরানে ধর্মের ফলাফলের কারণে মানুষ ধর্ম ত্যাগ করছে বলে তিনি মন্তব্য করেছেন ।

তিনি বলেন, মানুষ যখন ধর্মের ফলাফল দেখে, তখন তারা সিদ্ধান্ত নেয় ধর্মে প্রবেশ করবে বা ধর্ম ত্যাগ করবে," কারণ সহ। যার মধ্যে রয়েছে "ধর্মের নামে মানুষের অধিকার হরণ, ধর্মীয় ধারণা ও শিক্ষা সম্পর্কে মিথ্যাচার, মানুষকে অপমান এবং ধর্মের নামে দারিদ্র সৃষ্টি করা ইত্যাদি।

তিনি মন্তব্য করেছেন, ইরানিরা শাসকদের নিষ্ঠুর একনায়কতন্ত্র দেখে ক্লান্ত হয়ে পড়ছে । যা মাহসা আমিনির নৈতিকতা নীতি হেফাজতে মৃত্যুর প্রেক্ষিতে সেপ্টেম্বর থেকে কয়েক মাস সহিংস প্রতিবাদের দ্বারা প্রতিফলিত হয়েছে।

উল্লেখ্য, বোরখা আইন ঠিকমত না মেনে চলায় গত বছর সেপ্টেম্বরে ২২ বছরের কুর্দি তরুনীকে হেফাজতে নিয়ে পিটিয়ে মেরেছিল ইরানের নৈতিকতা পুলিশ । তারপর থেকেই গোটা ইরান জুড়ে বিক্ষোভ প্রদর্শন হয়েছে । এদিকে বিক্ষোভ দমন করতে নিষ্ঠুর আচরণ শুরু করে দিয়েছিলো ইরান সরকার । বহু বিক্ষোভকারীকে গুলি করে মারা হয়েছে এবং  মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে। গ্রেফতার করা হয়েছে কয়েক হাজার মানুষকে । নিজের দেশের জনগনের উপর ইরান সরকারের এমন নৃশংসতার প্রতিফলন ঘটছে ধর্মাচরণের ক্ষেত্রে । ফলশ্রুতি হিসাবে মসজিদ বিমুখ হয়ে পড়ছে ইরানের মানুষ ।


Link copied