পাকিস্তানে ইদে মিলাদুন্নবীর র‍্যালিতে আত্মঘাতী হামলা : নিহত ৫২

Anweshan Desk

Anweshan Desk

২৯ সেপ্টেম্বর ২০২৩, ১৯:২৪ পিএম


পাকিস্তানে ইদে মিলাদুন্নবীর র‍্যালিতে আত্মঘাতী হামলা : নিহত ৫২

পাকিস্তানের বেলুচিস্তানে ইদে মিলাদুন্নবী উপলক্ষে মসজিদের সামনে আয়োজিত জশনে  জুলুছ নামক এক র‍্যালিতে আত্মঘাতী বোমা হামলায় অন্তত ৫২ জন নিহত হয়েছেন। শুক্রবার (২৯ সেপ্টেম্বর) এ ঘটনায় আহত হয়েছেন প্রায় দেড়শ মানুষ। খবর রয়টার্স এবং আল-জাজিরার৷ 

বেলুচিস্তান প্রদেশের মাস্তাং নামক জেলায় এই হামলার ঘটনা ঘটে। শুক্রবার আলফালাহ এলাকায় জুমার নামাজের পর আয়োজন করা হয় জুলুছের। র‍্যালিটি কিছুটা অগ্রসর হওয়ার পরই শক্তিশালী বোমার বিস্ফোরণ ঘটায় হামলাকারী। ঘটনাস্থলেই প্রাণ যায় অনেকের। নিহতদের মধ্যে পুলিশের একাধিক কর্মকর্তাও রয়েছেন। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে শঙ্কা করা হচ্ছে।

মাস্তাং জেলা স্বাস্থ্য কর্মকর্তা আব্দুল রশিদ রয়টার্সের বরাত দিয়ে জানিয়েছেন, বিস্ফোরণে অন্তত ৫২ জন মারা গেছে এবং আরও ৫৮ জন আহত হয়েছে। রশিদ বলেন, অনেকের অবস্থা গুরুতর হওয়ায় সংখ্যা আরও বাড়তে পারে।

স্থানীয় পুলিশ অফিসার জাভেদ লেহরি বলেছেন, "এটি একটি আত্মঘাতী হামলা বলে মনে হচ্ছে। বোমারু পুলিশ ডেপুটি সুপারিনটেনডেন্ট নওয়াজ গিশকোরির গাড়ির কাছে নিজেকে বিস্ফোরণে উড়িয়ে দিয়েছে৷ 

বেলুচিস্তানের সরকারি প্রশাসক আতা উল্লাহ বলেছেন, নিহতদের মধ্যে একজন সিনিয়র পুলিশ অফিসার মোহাম্মদ নওয়াজ রয়েছেন। আহতদের নিকটস্থ হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে বলে জানান তিনি।

হামলার দায় এখনও কেউ স্বীকার করেনি। তবে ধারণা করা হচ্ছে ঘটনার সাথে জঙ্গি গোষ্ঠী তেহরিক ই তালেবান পাকিস্তান জড়িত থাকতে পারে।

কতৃপক্ষ মন্তব্য করে বলেন, বিস্ফোরণটি ছিল পাকিস্তানকে বিপর্যস্ত করার সর্বশেষ হামলা। তালেবান প্রশাসনের অধীনে প্রতিবেশী আফগানিস্তানে নিরাপদ আশ্রয় খুঁজে পাওয়ার পর গত দুই বছরে জঙ্গি গোষ্ঠীগুলি আরও সক্রিয় হয়ে উঠেছে। পাকিস্তানি তালেবান, পাকিস্তান সরকারের বিরোধিতাকারী আফগান তালেবানের সাথে ঘনিষ্ঠ সম্পর্কযুক্ত একটি জঙ্গি গোষ্ঠী এবং এই অঞ্চলে ইসলামিক স্টেটের সহযোগী সেই সময়ে দেশের সবচেয়ে মারাত্মক কিছু হামলা চালিয়েছে। 


Link copied