পশ্চিম তীরে ইজরায়েলি হামলা : হামাস আঞ্চলিক প্রধানসহ নিহত ১৮

Anweshan Desk

Anweshan Desk

০৪ অক্টোবর ২০২৪, ১১:৫৫ এএম


পশ্চিম তীরে ইজরায়েলি হামলা : হামাস আঞ্চলিক প্রধানসহ  নিহত ১৮

ছবি : রয়টার্স

অধিকৃত পশ্চিম তীরের তুলকারেম শহরে ইসরায়েলি হামলায় অন্তত ১৮ জন নিহত হয়েছেন। ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় বৃহস্পতিবার রাতে এমনটি জানায়।খবর বিবিসির।

 

ফিলিস্তিনি কর্তৃপক্ষ পরিচালিত বার্তা সংস্থা ওয়াফা বলছে, তুলকারেম শরণার্থী শিবিরে একটি ক্যাফেতে বিমান হামলার ঘটনা ঘটে, যেখানে বহু বেসামরিক নাগরিক জড়ো হয়েছিলেন।  

 

ইসরায়েলি সামরিক বাহিনী বলছে, তাদের নিরাপত্তা পরিষেবা শিন বেতের সঙ্গে যৌথ অভিযানের অংশ হিসেবে বিমান বাহিনী তুলকারেমে হামলা চালিয়েছে। এতে সেখানকার হামাস প্রধানসহ গুরুত্বপূর্ণ কয়েকজন যোদ্ধা নিহত হয়েছেন।

 

গত বছরের অক্টোবরে হামাসের নজিরবিহীন হামলার পর গাজায় ইসরায়েল যুদ্ধ শুরু করে। সেই থেকে পশ্চিম তীরে সংঘাত বেড়েই চলেছে। ইসরায়েলি বাহিনীর অভিযানে সাত শতাধিক ফিলিস্তিনি নিহত হয়েছেন।

 

ইসরায়েলি বাহিনীর দাবি, তারা পশ্চিম তীর ও ইসরায়েলে তাদের বাসিন্দাদের ওপর ফিলিস্তিনিদের ভয়াবহ হামলা থামানোর চেষ্টা করছে।  

 

ইসরায়েলি সামরিক বাহিনী গত বছর অধিকৃত পশ্চিম তীরে ড্রোন বা হেলিকপ্টার ব্যবহার করে কয়েক ডজন বিমান হামলা চালায়।

 

তুলকারেমের এক বাসিন্দা বার্তাসংস্থা এএফপিকে বলেন, তিন তলা ভবনের একটি ক্যাফেটেরিয়ায় ইসরায়েল হামলা চালিয়েছে। অনেককে হাসপাতালে নেওয়া হয়েছে। নিহতের সংখ্যা বাড়তে পারে।

 

ইসরায়েল প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) বলছে, তাদের হামলায় জাহি ইয়াসির আবদ আল-রাজেক আউফি নিহত হয়েছেন। তিনি গত মাসে গাড়ি বোমা হামলার চেষ্টা চালাচ্ছিলেন। তিনি অস্ত্রও সরবরাহ করতেন।


Link copied